সংবাদ শিরোনাম :
বাহুবলে সরকারী ধান ক্রয়ে ব্যাপক অনিয়ম:তালিকায় চেয়ারম্যান-মেম্বারদের নাম

বাহুবলে সরকারী ধান ক্রয়ে ব্যাপক অনিয়ম:তালিকায় চেয়ারম্যান-মেম্বারদের নাম

বাহুবলে সরকারী ধান ক্রয়ে ব্যাপক অনিয়ম:তালিকায় চেয়ারম্যান-মেম্বারদের নাম
বাহুবলে সরকারী ধান ক্রয়ে ব্যাপক অনিয়ম:তালিকায় চেয়ারম্যান-মেম্বারদের নাম

বাহুবল (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের বাহুবলে সরকারীভাবে ধান ক্রয়ে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। এমনকি নিয়ম বহির্ভুতভাবে প্রকৃত কৃষকদের বাদ দিয়ে সিন্ডিকেটের মাধ্যমে সরকারি খাদ্য গুদামে ধান সংগ্রহ করায় কৃষকদের মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে।

এছাড়া খড়কোটা ও ছিটাযুক্ত ধান বস্তা ভর্তি করে গুদামে সংরক্ষিত করা হয়েছে। সরকারীভাবে নির্ধারিত ক্রয়মূল্য ১ হাজার ৫০ টাকা হলেও কৃষকদের নাম ভাঙ্গিয়ে সিন্ডিকেট হাতিয়ে নিয়েছে মণ প্রতি ৩শ টাকা। কৃষক প্রতি এক টন তথা ২৭ সাতাশ মণ কাগজপত্রে থাকলেও খাদ্য গুদাম কর্তৃপক্ষ নিয়েছেন ২৫ মণ করে।

এ ব্যাপারে উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত খাদ্য কর্মকর্তা রূপালী দাসের দাবি, সরকারী নিয়ম মেনেই কৃষি বিভাগ চেয়ারম্যান মেম্বারদের দেয়া তালিকা অনুসারে প্রকৃত কৃষকদের থেকে ধান ক্রয় করা হয়েছে। এ নিয়ে বাহুবলে প্রকৃত কৃষকদের মাঝে হতাশা দেখা দিয়েছে।

এদিকে ধান ক্রয়ের তালিকা প্রদানে পুটিজুরী ইউনিয়নের চেয়ারম্যান সামসুদ্দিন তারা মিয়ার বিরুদ্ধে স্বজনপ্রীতি ও অনিয়মের অভিযোগ এনে জেলা প্রশাসক বরাবরে সুবিধা বঞ্চিত এক কৃষক একটি অভিযোগ দায়ের করেছেন। গত ২৬ আগস্ট পুটিজুরী ইউনিয়নের গুলগাও গ্রামের মোঃ আলফি মিয়া এ অভিযোগটি দায়ের করেন।

এ অভিযোগের অনুলিপি খাদ্য মন্ত্রনালয়ের সচিব, বিভাগীয় কমিশনার সিলেট, দুর্নীতি দমন কমিশনসহ কয়েকটি সরকারী দপ্তরে প্রেরণ করা হয়েছে। অভিযোগে উল্লেখ করা হয়, সরকারিভাবে ধান ক্রয়ের তালিকা প্রদানে ওই চেয়ারম্যান সীমাহীন অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতির আশ্রয় নিয়েছেন।

প্রথম ধাপের তালিকায় চেয়ারম্যান তার নিজের গ্রাম শেওড়াতলী গ্রামের ১২ জনের নাম তালিকাভুক্ত করেন। এ তালিকায় তার নিজের নামও রয়েছে। দ্বিতীয় ধাপের তালিকায় আবারো নিজের গ্রামের ১১ জনের নাম তালিকাভুক্ত করেন। এ তালিকায় আব্দুল জব্বার নামে তার আপন চাচাতো ভাই একজন ধান ব্যবসায়ীর নাম রয়েছে।

উভয় ধাপের তালিকায় তার স্বগ্রাম নিবাসী ফারুক মিয়া, আনোয়ার মিয়া, আব্দাল মিয়া ও মনির মিয়া নামের ৪ জনের নাম একাধিক বার তালিকাভুক্ত করেছেন। যা অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতির সাক্ষ্য বহন করে বলে আবেদনকারী উল্লেখ করেন।

এ ব্যাপারে বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে বাহুবল খাদ্য গুদামে গিয়ে তালিকা অনুসন্ধান করে দেখা যায়, পুটিজুরী ইউনিয়নে যাদেরকে কৃষক হিসেবে তালিকা প্রদান করা হয়েছে তাদের অধিকাংশেরই কোনো কৃষিজমি নেই বা বর্গাচাষীও নয়। এরা প্রত্যেকই চেয়ারম্যানের পছন্দের লোক।

এ বিষয়ে প্রশ্ন করা হলে খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা রূপালি দাশ জানান, তালিকাটি উপজেলার প্রত্যেক চেয়ারম্যান, মেম্বার ও কৃষি বিভাগের মাধ্যমে তৈরি করা হয়েছে।

তিনি ইউএনও’র মাধ্যমে ওই তালিকা পেয়েছেন। সিন্ডিকেটের মাধ্যমে ধান ক্রয়ের অভিযোগ অস্বীকার করেন রূপালী দাস জানান, প্রকৃত কৃষকদের কাছ থেকেই ধান ক্রয় করা হয়েছে।

ক্রয়কৃত ধানে খড়কোটা এবং অসংখ্য ছিটা থাকার বিষয়ে জানতে চাইলে রূপালী দাস বলেন, সময় স্বল্পতা এবং লোকবলের অভাবে ধান যাছাই বাছাই করা সম্ভব হয়নি।

এ ব্যাপারে পুটিজুরী ইউপি চেয়ারম্যান শামছুদ্দিন তারা মিয়া জানান, ইউনিয়নের যারা সরকারী সার ও বীজ পেয়েছে তাদেরকে এ তালিকায় দেয়া হয় নাই। এছাড়া তিনি ৩২টি তালিকার মধ্যে ২১টি নাম দিয়েছেন। অন্য নামগুলো ইউপি সদস্যরা দিয়েছেন।

অপরদিকে উপজেলার প্রতিটি ইউনিয়নেই চেয়ারম্যান, মেম্বারের পছন্দের লোক এবং নিজেরা প্রান্তিক চাষীর তালিকায় নিজেদের নাম লিপিবদ্ধ করে খাদ্য গুদামে সরবরাহ করা হয়েছে।

খোজ নিয়ে জানা গেছে ইউপি সদস্য শুকুর আলী ও আব্দুল খালেক নামে দুই ব্যক্তি তাদের কয়েকজন সহযোগির মাধ্যমে সিন্ডিকেট করে প্রকৃত কৃষকদের বাদ দিয়ে নিজেরা ধান খাদ্য গুদামে সরবরাহ করেছেন।

এবার বাহুবল উপজেলায় কৃষি অফিসের প্রদত্ত প্রান্তিক চাষীদের তালিকায় ৬শ ৯১ জনের নাম লিপিবদ্ধ করা হয়েছে। এ তালিকায় অনেক ইউপি সদস্য ও চেয়ারম্যানের নাম রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com